Anklon

Anklon

Wednesday, December 18

           নিজের চেয়ে ভাল বেস্ট ফ্রেন্ড পৃথীবিতে বোধহও পাওয়া অসম্ভব।
           যত কিছুই হউক তুমি কখনও তোমাকে ছেরে যাবে না। যাওয়া সম্ভবও না,কিন্তু যাওয়া সম্ভব হলেও কি তুমি যারে?

           যখন নিজেকে অনেক তুচ্ছ মনে হয়,যখন মনে হয় আমার কিছু নেই তখন তোমার সত্ত্বাই তোমার পাশে এসে দারাবে, তোমার পাশে এসে তোমাকে তোমার গান শোনাবে যদি তুমি  অনুমতি দাও। তোমার সত্ত্বাকে যদি জিজ্ঞেস কর তোমার কি নেই, সে যেমন তোমার অজ্ঞতা আর অক্ষমতার বিশাল লিস্ট তোমার হাতে ধরিয়ে দেবে ঠিক তেমনি তোমার সত্ত্বাকেই যদি তোমার নিজের প্রসংসা করতে বল,সেই তোমাকে তোমার গুনগান গেয়ে একজন মহান ব্যাক্তির সমতুল্য করে তুলবে। এখন দায়িত্ব তোমার;তুমি তোমাকে কি প্রশ্ন করবে??

         জীবনের পথ চলতে চলতে যদি আবিষ্কার কর তুমি আর পথ পাচ্ছা না,হাহাকার না করে নিজের সত্ত্বার কাছে পথের দীশা চাও। তোমার অতীত সত্ত্ব তার সব নষ্টালজি দিয়ে তোমাকে উপস্থাপন করবে তোমার সামনে, তোমার আতীত সত্ত্বা তোমাকে জানাবে তুমি কে, কোথা থেকে তোমার এই পথযাত্রা শুরু।আর তোমার স্বপ্নসত্ত্বা তোমাকে দিয়ে যাবে তোমার লক্ষের ফটোগ্রাফ। তোমাকে দিয়ে যাবে ক্লান্তি দূর করার জন্য এক গ্লাস প্রেরনা। আর বর্তমান? সে তো তোমার ই অতীত আর ভবিষ্যতের এক সেতুবন্ধন, একই সাথে অতীতের স্মৃতী সংরক্ষন আর ভবিষ্যতের প্রস্তুতী গ্রহন।

       বাস্তব সত্ত্বা??? সে তো তোমার স্বপ্নসত্ত্বাকে আটকাবার এক শক্ত বেড়ি। সে তোমাকে দেখাবে জীবনের কাঠিন্য,দেখাবে নিষ্ঠুরতা। কিন্তু আড়াল করবে ঠিক তোমার চারপাশে পরে থাকা একা গুচ্ছ আবেগ,এক গ্লাস ভালবাসা আর এক আকাশ স্বপ্ন। বাস্তবতা এমন এক ছাঁচ যা কিনা তোমাকে তোমার আকার হতে বিকৃত করে বানিয়ে দেবে আর দশ জন স্বাধারন মানুষের ছাঁচে।

     যদি কখনও দেখ তোমার চারপাশে ভালবাসা নেই, যদি কখনও ভাব তোমার কেউ নেই , যদি তোমার একাকিত্ব তোমাকে কুড়ে কুড়ে খায় তাহলে তোমার সত্ত্বকেই তুমি তোমার ভাবনার ঠিক উল্টো প্রশ্ন কর;
দেখবে সে তোমার ভাবনাকে মিথ্যা করে উল্টোটাকেই সত্য করে দিবে। কারন এইটাই তোমার সত্ত্বা ।
       সত্ত্ব হল তোমার এমন এক অংশ যা পৃথীবির যাবতীয় সৌন্দর্য, ভালবাস আর স্বপ্নকে ধারন করে। সেই সত্ত্বাকে তুমি চাও কি চাও না এটা এখন তোমার হাতে।  

No comments:

Post a Comment